Ads

কলেজ ও মাদ্রাসার ছাত্রও যেভাবে বিদেশে স্কলারশিপ পাবে

।। ড. মোহাঃ ইয়ামিন হোসেন ।।

সাধারণ কলেজ বা ন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরা প্রায়ই মনে করেন যে তাঁদের পক্ষে বিদেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা অর্জন করা অসম্ভব। এটি সম্পূর্ণ একটি ভুল ধারণা। বাস্তবতা হলো, বিদেশী বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত নির্দিষ্ট প্রতিষ্ঠান বা বিষয়ের ভিত্তিতে স্কলারশিপ প্রদান করে না, বরং তারা শিক্ষার্থীর একাডেমিক গ্রেড, ইংরেজি ভাষার দক্ষতা, গবেষণার অভিজ্ঞতা ও অন্যান্য যোগ্যতাকে মূল্যায়ন করে। এখানে এই ভুল ধারণাগুলো ভাঙানোর জন্য এবং ছাত্র-ছাত্রীদের সঠিক দিকনির্দেশনা দেওয়ার জন্য কিছু মূল পয়েন্ট তুলে ধরা হলো।

ভুল ধারণা: সাধারণ কলেজের শিক্ষার্থীরা স্কলারশিপ পায় না।

বাস্তবতা: যোগ্যতাই প্রধান বিবেচ্য

বিদেশী বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত শিক্ষার্থীর একাডেমিক যোগ্যতা, পরীক্ষার স্কোর এবং অন্যান্য দক্ষতা দেখে স্কলারশিপ প্রদান করে।

উদাহরণস্বরূপ:

® একাডেমিক গ্রেড: উচ্চ সিজিপিএ (সাধারণত ৩.৫ সায়েন্স/ ৩.০ আর্টস, কমার্স ও সোশাল সায়েন্স)।

® IELTS/TOEFL/GRE স্কোর: ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা।

® গবেষণার অভিজ্ঞতা: গবেষণা প্রকল্প, প্রকাশনা ইত্যাদি।

® অতিরিক্ত দক্ষতা: এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটি, স্বেচ্ছাসেবী কাজ।

আরও পড়ুন-

ভাল ক্যারিয়ার গঠনে করণীয়

ভুল ধারণা: বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোর নির্দিষ্ট প্রতিষ্ঠান বা বিষয়ের উপর নির্ভর করে স্কলারশিপ প্রদান

বাস্তবতা: বিদেশী বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন বিষয় ও ইনস্টিটিউট থেকে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করে

বিদেশী বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন বিষয় ও ইনস্টিটিউট থেকে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করে এবং নির্দিষ্ট প্রতিষ্ঠান বা বিষয়ের উপর নির্ভর করে স্কলারশিপ প্রদান করে না। তাঁরা শিক্ষার্থীর ব্যক্তিগত যোগ্যতা এবং দক্ষতাকে প্রাধান্য দেয়।

আবেদন প্রক্রিয়া ও প্রয়োজনীয়তা

⊕ একাডেমিক গ্রেড:

উচ্চ একাডেমিক গ্রেড স্কলারশিপ পাওয়ার জন্য একটি প্রধান বিবেচ্য বিষয়। বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত ভাল গ্রেডের ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ প্রদানে অগ্রাধিকার দেয়।

⊕ ইংরেজি ভাষার দক্ষতা:

ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষার (IELTS, TOEFL, GRE) উচ্চ স্কোর আপনাকে স্কলারশিপের জন্য যোগ্য করে তুলতে সাহায্য করবে। এই স্কোরগুলো আপনার ভাষার দক্ষতা প্রমাণ করে এবং বিদেশে পড়াশোনার যোগ্যতা বৃদ্ধি করে।

আরও পড়ুন-

কোরআন ও হাদিসের আলোকে গবেষণার গুরুত্ব

⊕ গবেষণার অভিজ্ঞতা:

গবেষণার অভিজ্ঞতা ও প্রকাশনা (Publications) আপনার স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে। গবেষণার মাধ্যমে আপনি আপনার বিষয়ের উপর গভীর জ্ঞান ও অভিজ্ঞতা প্রদর্শন করতে পারেন।

⊕ অতিরিক্ত যোগ্যতা:

এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটি, স্বেচ্ছাসেবী কাজ এবং অন্যান্য দক্ষতা আপনার আবেদনকে শক্তিশালী করে। এই যোগ্যতাগুলো আপনার ব্যক্তিগত গুণাবলী এবং নেতৃত্বের ক্ষমতা প্রদর্শন করে।

পরিশেষে, বলা যেতে পারে যে, বিদেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা অর্জন করার সুযোগ সাধারণ কলেজ বা ন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের জন্যও খোলা রয়েছে। সঠিক প্রস্তুতি, প্রয়োজনীয় পরীক্ষার উচ্চ স্কোর এবং গবেষণার অভিজ্ঞতা থাকলে যে কোনো শিক্ষার্থী স্কলারশিপ পেতে পারেন। বিদেশী বিশ্ববিদ্যালয়গুলো নির্দিষ্ট প্রতিষ্ঠান বা বিষয়ের উপর নির্ভর করে স্কলারশিপ প্রদান করে না, বরং শিক্ষার্থীর যোগ্যতা ও দক্ষতাকে মূল্যায়ন করে। এই ভুল ধারণা ভেঙে ফেলা এবং সঠিক পথে প্রস্তুতি গ্রহণের মাধ্যমে সাধারণ কলেজের ছাত্র-ছাত্রীরাও তাঁদের উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ করতে পারেন। আমরা সবসময় সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথেও আছি। মহান আল্লাহ সকলকে কবুল করুন এবং উত্তম রিজিকের ব্যবস্থা করে দিন।

লেখকঃ প্রাবন্ধিক এবং অধ্যাপক, ফিশারীজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় 

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

ফেসবুকে লেখক  মোঃ ইয়ামিন হোসেন 

আরও পড়ুন