Ads

সবাই আপনাকে ছেড়ে দিলেও তিনি সেখানে আছেন

।। মূল: মুফতি মেনক।।

।। অনুবাদ: মাসুম খলিলী।।

এক. আপনি যে সমস্যার মুখোমুখি হন না কেন, জেনে রাখুন যে সর্বশক্তিমান আপনার পিছনে রয়েছেন। জিনিসগুলি আশাহীন মনে হলেও তিনি সেখানে আছেন। পরিস্থিতি আপনার কল্পনার চেয়ে অন্ধকার হলেও তিনি সেখানে আছেন। তিনি সেখানে আছেন যখন সবাই আপনাকে ছেড়ে দিয়েছে। তাঁর উপর আপনার আস্থা ও আশা রাখুন।

দুই. সর্বশক্তিমান, হজ শুরু হওয়ার সাথে সাথে আমরা আপনার কাছে সমস্ত হজ্জযাত্রীদের সুস্বাস্থ্য ও মঙ্গলের জন্য মুনাজাত করছি। তাদের যেকোনো অসুস্থতা থেকে রক্ষা করুন এবং তাদের নিরাপদ ও পরিপূর্ণভাবে হজ্ব পালনের সুযোগ প্রদান করুন। হজ্বযাত্রীদের বৈরি আবহাওয়া ও বিপদ থেকে রক্ষা করুন এবং তাদের আপনার আসমানী তত্ত্বাবধানে রাখুন। আমীন।

তিন. মানুষ হিসেবে আমরা পরিকল্পনা করতে ভালোবাসি। আমরা আজ, আগামীকাল, ভবিষ্যতের জন্য পরিকল্পনা করি। পরিকল্পনা করা ভালো। স্বপ্ন দেখা, আশায় জাল বোনা। ভালোর জন্য প্রার্থনা করা। কিন্তু আপনার নিজের চাইতেও যিনি আপনাকে বেশি ভালো জানেন তার উপর বিশ্বাস রাখুন। আর বিশ্বাস রাখুন প্রক্রিয়ায়। সর্বদা মনে রাখবেন যে সর্বশক্তিমান পরিকল্পনাকারীর মধ্যে সর্বোত্তম।

চার. সদয় হবার ক্ষেত্রে প্রথম হন। প্রথমে অন্য কেউ এটি করবে তার জন্য অপেক্ষা করবেন না। কারও উপর আপনার প্রকৃত প্রভাব কতটা কী রয়েছে তা আপনি কখনই জানেন না। এই হাসি, একটি ভাল শব্দ, একটি সাহায্যকারী হাত- এ সবই একজন ব্যক্তির জীবনকে ঘুরিয়ে দিতে পারে। তাই দ্বিধা করবেন না। এটি এখনই করুন, কারণ করুণার কাজগুলি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

কেউ না দেখলেও সর্বশক্তিমান দেখছেন আপনার ভালো কাজ

পূনশ্চঃ

এক. এখনই শুরু করুন। সেখানে এমন কিছু লোক আছেন যাদের জন্য আপনি যখনই পারেন তখনই তাদের জন্য ভালো কিছু করতে পারেন। একদিন, আপনি নিজেও সেই অভাবী ব্যক্তি হতে পারেন। আপনি কখনো এটি জানেন না। আর এটি আপনার হৃদয় থেকে করুন, করুণা থেকে নয়। আপনি দেখতে পাবেন এটি সহজ এবং সহজতর হয়ে যাবে, যতক্ষণ না এটি জীবনের একটি উপায় হয়ে উঠে।

দুই. আপনাকে অন্যের সাথে ভিন্নমত গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে, সম্মানের সাথে আপনার মতামত জানান, তবে কখনও শারীরিক প্রতিক্রিয়া প্রদর্শন বা হিংসাত্মক হবেন না। এই গুণই আমাদের অন্য প্রাণী থেকে পৃথক করে তোলে! এটি আমাদের সভ্য করেছে।, অন্যেরা কী বলছেন তা শুনুন তবে হাঁটু-ঝাঁকি দেয়া প্রতিক্রিয়া এড়িয়ে চলুন। এটি পরবর্তীতে আপনাকে অনেক আক্ষেপ থেকে বাঁচাতে পারে!

তিন. আপনি এখনই যার মুখোমুখি হচ্ছেন, যে বিষরের সাথে ডিল করছেন, সে অবস্থা স্থায়ী হবে না। কোন কিছুই স্থায়ী হয় না। তাই জীবন সম্পর্কে একটি দৃষ্টিভঙ্গি গ্রহণ করুন। এখন যা চলছে সে অবস্থার আরও উন্নতি হবে। এটাই সর্বশক্তিমানের প্রতিশ্রুতি। আগামীকাল আসে নতুন আশা নিয়ে। রাত ভেঙ্গে দিনের আলো ফুটে উঠবে। নিজেকে ধরে রাখুন এবং চলতে থাকুন। আপনি সেখানে যাবেন!

চার. অনুতপ্ত হোন। তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন। অতীত পাপ ও বর্তমানের জন্য। আর আমরা যা ভুলে গেছি অথবা উপেক্ষা করেছি সেই ত্রুটির জন্য আমাদের শাস্তি না দিতে আন্তরিকভাবে তাঁর কাছে প্রার্থনা করুন। আর আপনার সমস্যাগুলো অন্যের কাছে নয়, সর্বশক্তিমানের কাছে নিয়ে যান। আপনার উদ্বেগ, ভয়, উৎকণ্ঠা, দুর্বলতা, বিনীতভাবে তাঁর কাছে বলুন। ফলাফলের জন্য অপেক্ষা করুন।

পাঁচ. আসুন আমরা নিজেদের ব্যাপারে সৎ হই। আমরা সবাই সময়ে সময়ে বোকার মতো কাজ করি। আমরা এমন জিনিস করি যা আমাদের করা উচিত নয়, তবে আমরা যা কিছু করি তা সর্বশক্তিমানের চিরন্তন করুণার বাইরে নয়। মনে রাখবেন, আমরা ভুল করতে পারি, কিন্তু তিনি তা করেন না।

ছয়: যখন আপনি জানছেন যে, এখনো আপনি পাপের মধ্যে রয়েছেন এবং নিজের ত্রুটি সম্পর্কে সচেতন রয়েছেন, জেনে রাখুন যে এটি সর্বশক্তিমানের অনুগ্রহ। তিনি দেখছেন, আপনি তাঁর কাছে ফিরে আসার অপেক্ষায় রয়েছেন কিনা। ট্র্যাক ফিরে পেতে চেষ্টা করুন। গড়িমসি করবেন না। এখনই শুরু করুন।

প্রতিদিনের কাজগুলো যেভাবে সাদাকায়ে জারিয়া হবে

সাত: বেদনার মধ্যেও সৌন্দর্য আছে। আমরা যখন কষ্টে থাকি তখন সর্বশক্তিমানের সাথে আমরা আরো ভালো যোগাযোগ রক্ষা করি। এভাবেই তিনি আমাদের আরো কাছে নিয়ে আসেন।

আট. আমরা অনেক বেশি হযবরল করে ফেলি। শয়তান ফিসফিস করে বলে, আপনি এর যোগ্য নন, অতএব এ চেষ্টা আপনার ছেড়ে দেয়া উচিত। হাল কোনোভাবেই ছাড়বেন না। সর্বশক্তিমানের কাছে তাঁর করুণার জন্য প্রার্থনা করুন।

নয়. আপনাকে সাথে নিয়ে অথবা আপনাকে ছাড়াই জীবন চলমান রয়েছে। সুতরাং অন্যেরা আপনার সম্পর্কে কী বলল তা নিয়ে চিন্তা করবেন না। আপনার স্রষ্টাকে সন্তুষ্ট করার জন্য কাজ করুন। মনে রাখবেন, আমাদের জন্য পৃথিবীর দিন সীমিত। আর আপনি এই পৃথিবীতে কতটুকু বৈষয়িক উপায়-উপকরণ অর্জন করলেন তা গুরুত্বপূর্ণ নয়, যদি আপনার অন্তর সর্বশক্তিমানের সাথে সংযুক্ত না হয় তবে আপনার সুখ হবে সাময়িক।

দশ. পাপ করার পরে যদি খারাপ লাগে তবে মনে রাখবেন আপনার হৃদয় আছে। অর্থাৎ আশা আছে। এর মানে হলো সর্বশক্তিমান আপনি তার পথে ফিরে আসুন সেটি চান। উঠে দাঁড়ান, আর সঠিক পথে আবার ফিরে আসুন। হৃদয় যেন কঠিন হয়ে না উঠে সে সম্পর্কে সতর্ক থাকুন। অনুতপ্ত থাকুন। সর্বশক্তিমানের নিকটে চলে যান। আপনি যে পাপ করেছেন তার জন্য ভয়ে কাঁদুন।

দ্রষ্টব্যঃ

আর তোমরা অন্যায়ভাবে পরস্পরের সম্পদ ভক্ষণ কোরো না এবং অন্যের সম্পদ গর্হিত পন্থায় গ্রাস করার উদ্দেশ্যে তোমরা জেনেশুনে তা বিচারকদের কাছে পেশ কোরো না। (সুরা বাকারা : ১৮৮);

আবু হুরায়রা রা.বলেন, রাসুল সা.বলেছেন, ‘তোমরা কি জানো নিঃস্ব কে? সবাই বলল, আমাদের মধ্যে নিঃস্ব সেই ব্যক্তি যার কোনো টাকা-পয়সা ও ধন-সম্পদ নেই। তখন তিনি বলেন, আমার উম্মতের মধ্যে নিঃস্ব সেই ব্যক্তি, যে দুনিয়া থেকে সালাত-সিয়াম-জাকাত ইত্যাদি আদায় করে আসবে। সঙ্গে ওই সব লোকেরাও আসবে, যাদের কাউকে সে গালি দিয়েছে, কারো ওপর অপবাদ দিয়েছে, কারো সম্পদ গ্রাস করেছে, কাউকে হত্যা করেছে বা কাউকে প্রহার করেছে। তখন ওই সব পাওনাদারকে ওই ব্যক্তির নেকি থেকে পরিশোধ করা হবে। এভাবে পরিশোধ করতে করতে যদি তার নেকি শেষ হয়ে যায়, তখন ওই সব লোকদের পাপসমূহ এই ব্যক্তির ওপর চাপানো হবে। অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।’ (মুসলিম: ৫৮১);

লেখকঃ একজন মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও কার্যনির্বাহী সম্পাদক, দৈনিক নয়া দিগন্ত

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

ফেসবুকে অনুবাদক মাসুম খলিলী

আরও পড়ুন