Ads

হজ্জ জীবনে একবার কিন্ত প্রভাব সারা জীবনের।। ১ম পর্ব

।। জামান শামস ।।

আশা করা যায় এবছরও কুড়ি লাখের বেশী আল্লাহর বান্দা তাঁর ঘরে হজ্জ উদ্দেশ্যে হাজির হবেন। আমাদের দেশ থেকে গত ৯ মে থেকে হজ্জযাত্রী যাওয়া শুরু করেছেন। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ কোটা দেওয়া হয়েছিল। সময়সীমার শেষ পর্যন্ত নিবন্ধন করেছেন ৮২ হাজার ৯৬৬ জন হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে নিবন্ধন করেছেন ৪ হাজার ২৬০ জন। আর বেসরকারিভাবে যেতে নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৭০৬ জন। ফলে কোটা ফাঁকা থাকল ৪৪ হাজার ২৩২টি। হজ্জখরচে অতি উচ্চমূল্য নির্ধারনের ফলে এমনটি হয়েছে।উল্লেখ্য গত বছরও কোটার সংখ্যায় বাংলাদেশ থেকে হজ্জযাত্রী যেতে পারেনি।

ইসলামের অন্যতম একটি প্রধান রুকন হজ্ব। হজ্ব শব্দের আভিধানিক অর্থ ইচ্ছা, বাসনা, আকাংঙ্খা, সংকল্প ও কোন মহৎ উদ্দেশ্য সাধনের দৃঢ়তা। ইসলামী শরিয়তে নির্দিষ্ট সময়ে আল্লাহর ঘর তাওয়াফের উদ্দেশ্যে স্বচ্ছল সামর্থবান ব্যক্তির ইচ্ছা ও সফরকে হজ্ব বলে।

নামাজ ও রোজা মুসলমান ধনী নির্ধন নির্বিশেষে সকলের জন্য ফরজ কিন্তু হজ্ব ও যাকাত কেবল সামর্থবানদের জন্য। জীবনে একবার হজ্ব করা জরুরী। পথের ব্যয়ভার ও পরিবারের খরচাদি হাতে থাকলে এ কাজে বিলম্ব করা কোন ঈমানদারের জন্য সংগত নয়। নামাজ রোজায় পয়সা খরচ হয় না, এগুলি শারীরিক ইবাদত। যাকাত আর্থিক ইবাদত কিন্তু হজ্বে আর্থিক এবং শারীরিক উভয় দিকের সক্ষমতা প্রয়োজন। এজন্য হজ্বের কোন বিশেষ নামাজ নেই অথচ যে রুকন গুলো আছে যেমন তাওয়াফ, ছায়ী, আরাফা মুজদালেফা অবস্থান, শয়তানকে পাথর মারা প্রত্যেকটা জায়গায় শারীরিক সুস্থতা ও শক্তি থাকা একটা বড় বিষয়।

আরও পড়ুন-যে কারণে বিয়ে কঠিন হয়ে যাচ্ছে

হজ্ব মসজিদে হারামের এক নিভৃত কোণে বসে বসে নফল বন্দেগীর নাম নয়, হজ্ব দৌড়াদৌড়ির ইবাদাত। চাঁদের আট থেকে বার বা তের তারিখ পর্যন্ত প্রতিটি মুহূর্ত কেবল ছুটাছুটি। এক আল্লাহর স্মরণ এবং হুকুম পালনে অন্তরে থাকে অস্থিরতা আর পেরেশানি। দুনিয়ার বাদশাহীর চিন্তা, ব্যবসার চিন্তা, ক্ষেত খামার কিংবা স্ত্রী পরিবার কিছুই মনে আসে না। কেবল এক ধ্যান, এক আওয়াজ। ‘লাব্বায়েক, আল্লাহুম্মা লাব্বায়েক’ প্রভু হে! আমি হাজির! আমার সমস্ত দুর্বলতা, অক্ষমতা অসহায়ত্ব আর অনুশোচনার অনুভূতি নিয়ে তোমার কাছে আত্মসমর্পন করছি। আমার অতীত দুষ্কৃতি ক্ষমা করে দাও। প্রতিশ্রুতি দিচ্ছি ওয়াদা করছি ভবিষ্যতে আর তোমার হুকুমের বিপরীত একটি কাজও করবো না।

সমস্ত মুসলিম উম্মাহর আন্তর্জাতিক এ সম্মেলনে তোমার লক্ষ লক্ষ বান্দাকে সাক্ষী রেখে শপথ করছি জীবনের প্রতিটি মুহূর্তে এখন থেকে দায়িত্বশীল আচরণ করবো এবং জবাবদিহিমূলক জীবন যাপন করবো,খলিফা হিসাবে যেসব ফরজ,ওয়াজিব কর্তব্য আমার উপর বর্তায় তার কোনটিতে গাফলতি করবো না।

হাজীসাহেবগণ যে জযবার সাথে হজ্জে গমন করেন, ফিরে আসার পর অনেকেরই সে জযবাতে ঘাটতি পড়ে। মনে রাখতে হবে,দিনশেষে সবাই আল্লাহর কাছেই ফিরে আসতে হবে।

আল্লাহপাকের কাছে হজ্বের বড় বেশী সম্মান রয়েছে। আল্লাহর রসূল (সঃ) বলেছেন একটা মকবুল হজ্বের বদলা কেবল জান্নাত। সুরা বাকারায় হজ্বের কানুন বিস্তারিত বর্ণনা রয়েছে কিন্তু তবুও হজ্জ নামে একটা সূরা আল্লাহ পাক কুরআনে হাকীমে দিয়েছেন। নামাজের নামে সুরা নেই রোজা যাকাতের নামেও কোন স্বতন্ত্র সুরা নেই। নামাজ, রোজা, যাকাত প্রত্যেকটা স্বতন্ত্র ইবাদাত যা ব্যক্তির নিজের জন্য প্রযোজ্য। একজনের নামাজ, রোজা, যাকাত আরেকজনে আদায় করলে আদায় হবে না কিন্তু হজ্বের বদলা হয়। একজনের হজ্ব অন্যজন করতে পারে।

আরও পড়ুন-সন্তানকে দ্বীনদার হিসেবে গড়ে তুলবেন যেভাবে

হজ্ব সম্পন্ন করার জন্য জরুরী হল আর্থিক সংগতি, শারীরিক যোগ্যতা এবং হজ্ব বিষয়ক জ্ঞানের পর্যাপ্ততা। ইসলামে প্রত্যেকটি আমলের পেছনেই ইলম বা জ্ঞানের আবশ্যকতা অত্যধিক। সফরের কষ্টের সঙ্গে নিয়তের দৃঢ়তা, আর্থিক সংগতির সঙ্গে শারীরিক সুস্থতা ও ইলমের আগ্রহের সাথে প্রতি মুহূর্তে আল্লাহর প্রতি আনুগত্যের সমন্বয় হজকে সর্বোত্তম ইবাদাতের মর্যাদা দিয়েছে। এজন্য হজ্ব একজন হাজীকে সর্বোত্তম মানের-বান্দা হিসাবে তৈরী করে। তার মধ্যে উন্নতমানের ইসলামী নৈতিকতা তৈরী হয়।

এক আন্তর্জাতিক সম্মেলনে ডেকে এনে আল্লাহ পাক তার বান্দাকে যেন খেলাফত প্রতিষ্ঠার ওয়াদার কথাটা পুনরায় স্মরণ করিয়ে দেন। আর এখান থেকে প্রশিক্ষণ দিয়ে পাঠিয়ে দেন নিজ জন্মভূমিতে যেখানে গিয়ে সে তার মেধা, বুদ্ধি, প্রতিভা আর জ্ঞানকে যথার্থভাবে ব্যবহার করে নিজ জাতিকে নির্ভুল তাওহীদের দাওয়াত দিতে পারে, নির্ভেজাল দ্বীনের পথে আহবান জানাতে পারে।

কাবা ঘরে এসে মুসলমান অনুভব করে সে সংকীর্ণ জাতীয়তা ভিত্তিক ব্যক্তি বিশেষ নয়, তার রয়েছে বিশ্বজনীন মর্যাদা ও পরিচিতি। সারা দুনিয়ার মুসলমান বর্ণ ভাষায় ভিন্নতা থাকলেও তারা সকলে এক আল্লাহর গোলাম, এক কাবার অনুসারী, এক রাসুলের উম্মত এবং এক কুরআনের হুকুম বাস্তবায়নকারী। শয়তানের বিরুদ্ধে আজ সকলের এক আওয়াজ। এ বিশ্ব ভ্রাতৃত্ববোধ তাকে দেয় নতুন প্রেরণা। প্রতি বছর হজ্ব যেন মুসলমানদের থিতিয়ে পড়া ঈমানকে এভাবে তাজা করে দেয়।

আরও পড়ুন-হজ্জ জীবনে একবার কিন্ত প্রভাব সারা জীবনের।। ২য় পর্ব

চলবে…

লেখকঃ কলাম লেখক এবং সাবেক এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

ফেসবুকে লেখক জামান শামস

আরও পড়ুন