Ads

কুরআন ও হাদিসের আলোকে শাহাদাহর গুরুত্ব

।। ড. মুর্শিদা খাতুন ।।

শাহাদাহ, বা সাক্ষ্যদান, হলো ইসলামের পাঁচটি স্তম্ভের প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ। এটি ইসলামের মূল ভিত্তিও এবং ইসলামের মৌলিক বিশ্বাসের ঘোষণা, যা প্রত্যেক মুসলিমের জন্য আবশ্যক। শাহাদাহ মূলত দুইটি বাক্য নিয়ে গঠিত:

যা ঘোষণা করে: “لَا إِلٰهَ إِلَّا اللهُ مُحَمَّدٌ رَّسُولُ اللهِ” অর্থাৎ, “আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, এবং মুহাম্মদ (সা.) আল্লাহর রাসূল।”

এটি ইসলাম ধর্মে প্রবেশের মূল শর্ত। শাহাদাহ একটি দুই-অংশের সাক্ষ্য, যা হলো:

১.লা ইলাহা ইল্লাল্লাহ (আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই)।

২.. মুহাম্মাদুর রাসূলুল্লাহ (মুহাম্মাদ (সা.) আল্লাহর রাসূল)।

কুরআনের আলোকে শাহাদাহ:

কুরআনে বিভিন্ন স্থানে আল্লাহর একত্ব এবং মুহাম্মাদ (সা.)-এর রাসূলত্বের কথা উল্লেখ করা হয়েছে।

১.আল্লাহর একত্ববাদ

১. সূরা আল-ইখলাস (১১২:১-৪):

– قُلْ هُوَ ٱللَّهُ أ.حد

– ٱللَّهُ ٱلصَّمَدُ

– لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ

– وَلَمْ يَكُن لَّهُۥ كُفُوًا أَحَدٌ

অর্থ:”বল, তিনি আল্লাহ, এক ও অদ্বিতীয়। আল্লাহ অমুখাপেক্ষী। তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি। এবং তাঁর তুলনা কেউ নেই।”

২.সূরা বাকারা (২:১৬৩):

– وَإِلَـٰهُكُمْ إِلَـٰهٌۭ وَٲحِدٌۭ ۖ لَّآ إِلَـٰهَ إِلَّا هُوَ ٱلرَّحْمَـٰنُ ٱلرَّحِيمُ

অর্থ:”তোমাদের ইলাহ একমাত্র ইলাহ, তিনি ছাড়া আর কোন ইলাহ নেই, তিনি পরম দয়ালু, পরম করুণাময়।

আরও পড়ুন-

ইসলামের আলোকে অল্পেতুষ্ট ব্যাক্তি যেভাবে সফল

 

৩ . সূরা মুহাম্মদ (৪৭:১৯): “সুতরাং জেনে রাখুন যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই এবং তোমার গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা কর।”

৪. আলে ইমরান (৩:১৮)”আল্লাহ সাক্ষ্য দিয়েছেন যে, তিনি ছাড়া কোন উপাস্য নেই; আর ফেরেশতাগণ ও জ্ঞানসম্পন্নরাও সাক্ষ্য দিয়েছে যে, তিনি ন্যায়ের প্রতি দণ্ডায়মান, তিনি ছাড়া কোন উপাস্য নেই, তিনি পরাক্রমশালী, প্রজ্ঞাময়।”

রাসূল মুহাম্মাদ (সা.)-এর প্রেরিতত্ব:

১. সূরা আল-ফাতাহ (৪৮:২৯)”মুহাম্মাদ আল্লাহর রাসূল, এবং যারা তার সাথে আছে তারা অবিশ্বাসীদের প্রতি কঠোর এবং নিজেদের মাঝে করুণা প্রদর্শনকারী।”।

২. সূরা আল-আহযাব (৩৩:৪০): “মুহাম্মদ তোমাদের পুরুষদের মধ্যে কারও পিতা নন, বরং তিনি আল্লাহর রাসূল এবং নবীদের সীলমোহর।

হাদিসের আলোকে শাহাদাহ:

হাদিসেও শাহাদাহর ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়েছে। সাহাবীগণ প্রায়শই নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর মুখ থেকে শাহাদাহর স্বীকৃতি সম্পর্কে শুনেছেন এবং তা অনুসরণ করেছেন।

১. বিশুদ্ধ ইমান

হযরত উবাই ইবনে কাব (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: “যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই) বলে, সে জান্নাতে প্রবেশ করবে।” (মুসলিম: ৪৮)

২.ইসলামে প্রবেশের শর্ত 

হযরত আনাস ইবনে মালিক (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: “যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ, মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ (আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই, মুহাম্মাদ আল্লাহর রাসূল) সাক্ষ্য দিবে, সে জান্নাতে প্রবেশ করবে।” (বুখারি: ১২৮)

৩.  ইবনে উমার (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন: “ইসলাম পাঁচটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিত: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই এবং মুহাম্মাদ (সা.) তাঁর রাসূল এ সাক্ষ্য প্রদান করা, সালাত কায়েম করা, যাকাত প্রদান করা, রমযানের রোজা পালন করা এবং হজ্জ সম্পাদন করা।”(সহীহ মুসলিম ১:৪০)

আরও পড়ুন-

ইসলাম বিরোধী মেডিয়া যাদের মুসলিম বানালো !

৪. আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন: “আমি আদিষ্ট হয়েছি মানুষকে যুদ্ধ করতে যতক্ষণ না তারা সাক্ষ্য দেয় যে, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং মুহাম্মাদ আল্লাহর রাসূল।”(সহীহ বুখারী ৮:৪৮৩)

মোটকথা শাহাদাহ ইসলামের পাঁচ স্তম্ভের প্রথমটি, যা মুসলিমদের ঈমানের মূলভিত্তি এবং  মুসলিম জীবনের কেন্দ্রবিন্দু।শাহাদাহ  মুসলিমদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলে।  এর মাধ্যমে একজন মুসলিম আল্লাহর একত্ববাদে বিশ্বাস স্থাপন করে এবং মুহাম্মাদ (সা.)-এর প্রেরিতত্বকে স্বীকার করে, যা ইসলামী জীবনের ভিত্তি তৈরি করে।

এটি কেবল মৌখিকভাবে উচ্চারণ করা নয়, বরং অন্তর দিয়ে বিশ্বাস করা এবং কার্যত জীবনে বাস্তবায়ন করা অত্যাবশ্যক। যেহেতু শাহাদাহ মানে শুধুমাত্র আল্লাহকে ইলাহ হিসেবে স্বীকার করা এবং তাঁর রাসূল মুহাম্মদ (সা.)-কে অনুসরণ করা।এই সাক্ষ্যদান মুসলিমদের মধ্যে ঐক্য ও সংহতির ভিত্তি গড়ে তোলে।

লেখকঃ ডিরেক্টর, ইনস্টিটিউট অব ন্যাচারাল রিসোর্সেস রিসার্স এন্ড ডেভেলপমেন্ট, রাজশাহী-৬২০৬

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন