Ads

আপনার সন্তান বা জামাতা হারামখোর নয় তো?

।। এস এম আবু নাছের ।।

সরকারী চাকুরে যারা খুব অহমিকার সাথে নিজের জায়গা – জমি কিংবা ফ্ল্যাট ও গাড়ির গল্প করছেন কিংবা অন্যকে শুনাচ্ছেন তারা একবার নিজের বেতনের কথা কি ভাবেন? কয় পয়সা বা টাকা বেতন পান? এই দূর্মূল্যের বাজারে ঐ কয়টা টাকা দিয়ে সংসার খরচের পরে বাকী টাকা দিয়ে কি আপনার গাড়ি-বাড়ি-ফ্ল্যাটের সংস্থান হয়েছে?

থাম্ব রুলস ফর প্রফেশনালিজম ।। ১ম পর্বঃ সহমর্মিতাবোধ

আর ঐ সকল ভাইয়ের শ্রদ্ধেয় পিতামাতা বা আত্মীয় স্বজন যখন তৃপ্তির ঢেঁকুর তুলে অন্যকে শোনান যে, আপনার চাঁদবদন সন্তান অমুক গাড়ি কিনল, ফ্ল্যাট কিনল, জমি কিনল তখন নিজের গায়ে একটু থুঁতু ছিঁটিয়ে নিয়েন। লজ্জা যদি না থাকে, বিশ্ব বেহায়াদের কাতারে নাম তো লিখিয়েছেনই। ৩য়,৪র্থ বা ৫ম গ্রেডের একজন সরকারী চাকুরের বেতন কত? জানেন? এর নীচের গ্রেডের কথা বাদই দিলাম।

এই যে আপনাদের সুবোধ ছেলে বা মেয়ের জামাই যারা এসিল্যান্ড, ইউএনও হিসেবে চাকুরিতে নিযুক্ত আছেন, কাস্টমসের বড় কর্তা, পুলিশের বড় বাবু ইত্যাদি ইত্যাদি। তাদের ঝাঁ চকচকে গাড়ি-বাড়ি আছে, বাসায় আভিজাত্যপূর্ণ ফার্ণিচার, দেয়ালে মোসাহেবী পেইন্টিং বা জানালার পর্দা আছে তারা সরকারী চাকুরির প্রবিধি অনুযায়ী কোন গ্রেডের কর্মকর্তা (?) জানেন তো নিশ্চয়? ৫ম – ৬ষ্ঠ গ্রেডের। এইবার বেতনটা মিলিয়ে নিয়েন আমার দেওয়া গ্রেড অনুযায়ী বেতনের তালিকা থেকে। আর ভাবেন যে, আপনার মেয়ের জামাই হিসেবে চাহিদার শীর্ষে থাকা সুবোধ ছেলেটি কতটা হারামখোর (?)। হ্যাঁ, আসলেই হারামখোর, কারন হারাম পয়সা তার পেটে না গেলে তো যে আভিজাত্য দেখে আপনারা অভ্যস্ত তার সিকিভাগও করা সম্ভব ছিল না।

 

নিজের সন্তানের ঐ ধন-সম্পদ না দেখে একবার জিজ্ঞেস করেন তো, যে এই সম্পদ সে কিভাবে কামাই করেছে? আমি আপনাদের সুবিধার্থে এখানে তাদের সরকারি বেতনের তালিকা সংযুক্ত করলাম।

পুলিশ প্রশাসনে যারা ওসি বা এস আই হিসেবে নিয়োগপ্রাপ্ত তাদের বেতনের ব্যাপারে জানেন? একজন এস আই ১০ম গ্রেডে বেতন পান, আর ওসির প্রাথমিক বেতন কাঠামো সম্ভবত ২২০০০ স্কেল দিয়ে শুরু অর্থাৎ অষ্টম গ্রেডে। (এই তথ্যটায় একটু।কনফিউশন আছে। ভুল হলে দয়া করে শুধরিয়ে দিবেন)।

বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণায় আগ্রহীদের জন্য করণীয়

তাহলে একজন এস আই বা ওসি ঢাকার বসুন্ধর-গুলশানে ফ্ল্যাটের মালিক হয়ে যান কিভাবে? মাত্র কয়েক বছর চাকুরি করে? ক্যামনে সম্ভব খালু? একবার আপনার বাচ্চাকে জিজ্ঞেস করেন। আপনার ঘামঝড়া টাকায়, ক্ষেত খামারে কাজ করা হালাল টাকায় একটা হারামখোর তৈরি হয়েছে সেই হিসাবটি নিয়েন। তারপরে অন্য সন্তানের পিতার কাছে গালভরা গল্প শোনাতে আসবেন দয়া করে। কারণ অন্যেরা তো আপনার সন্তানের মত হারামখোর হতে পারেনি, নিজের পেট তো জাহান্নামের আগুন দিয়ে ভরতে পারেনি।

এবার জাতির বিবেক (?) মহান শিক্ষকতা পেশায় যারা রয়েছেন তাদের কথা বলি – একজন প্রভাষক বা লেকচারার এর গ্রেড ইউজিসি সার্কুলার অনুযায়ী ৯ম, সহকারী অধ্যাপক ৬ষ্ঠ গ্রেড, সহযোগী অধ্যাপক ৪র্থ গ্রেড। আর উনাদের বেতন কাঠামো ছবিতে আছে দেখে নিয়েন। যদিও শিক্ষকদের ইনকামের আরও কিছু বৈধ উৎস আছে, পরীক্ষার দায়িত্ব, উত্তরপত্র যাচাই, ভর্তি পরীক্ষার টাকার বন্টন, কিছু প্রজেক্ট ইত্যাদি।

যাই হোক, আপনার সন্তানের ধন-সম্পদের বিবরণ শোনানোর আগে দয়া করে ভাবনা চিন্তা করে কথা বলবেন। একজন হারামখোরের পিতার কিংবা একজন হারামখোরের এইসব গল্পে থুতু নিক্ষেপ করতে এক রত্তিও বাঁধে না আমাদের মত ছাপোষা দুটাকার লোকের।

লেখকঃ প্রাবন্ধিক এবং এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজার,যমুনা ব্যাংক পিএলসি,সতীহাট উপশাখা, মান্দা, নওগাঁ

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

ফেসবুকে লেখক এস এম আবু নাসের

আরও পড়ুন