Ads

কবি আসাদ বিন হাফিজ আর নেই !

মহীয়সীঃ

কবি ও  শিশু সাহিত্যিক আসাদ বিন হাফিজ গতকাল রবিবার রাত ১২:৫৫ মিনিটে মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে চলে গেছেন ৷ ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।  অসুস্থতার জন্য কয়েকদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল । লাইফ সাপোর্টের জন্য তাকে আইসিইউতেও রাখা হয়েছিল ।  অসাধারণ এই কবি প্রতিনিয়ত সুন্দর সুন্দর কবিতা, ছড়া এবং প্রবন্ধ উপহার দিচ্ছিলেন আমাদের । মহীয়সীরও একজন প্রাবন্ধিক ছিলেন তিনি ।

ইসলামী মূল্যবোধে বিশ্বাসী এই কবি আদর্শিক দিক দিয়ে ফররুখ আহমদের অনুসারী। তার সাহিত্যে বাংলার মুসলিম সমাজের পুনর্জাগরণ এবং বিপ্লবের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে। আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসে সৃজনশীলতার পাশাপাশি তিনি সাহিত্যে ইসলামী দৃষ্টিভঙ্গির ব্যবহারেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বি না পড়া বাঙালি জাতিকে সব সময় জ্ঞান অর্জনের জন্য আহবান করেছেন ।  তিনি বলেছেন, “বই কেবল চিত্তকেই সমৃদ্ধ করে না, ঘরকেও আলোকিত করে। রুচিশীল মানুষ হিসাবে সমাজে তার সম্মান বৃদ্ধি করে।”

তিনি তার লেখনীর মাধ্যমে বাংলার মুসলিম সমাজকে জেগে উঠার আহবান জানিয়েছেন সব সময় । তার কলমে উঠে এসেছে সমাজের নানা অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদের সূর । সমসাময়িক বিষয় নিয়ে রসাত্মক কবিতা লেখাতেও তার জুড়ি নেই দুই দিন আগে লেখা কবিতা  “সবাই একটু খাটো ” তে লিখেন,

“জাতির ঘাড়ে জমলে কিছু

আবর্জনার পাপ

তখন আসে পথ দেখাতে

চন্দ্রবোড়া সাপ।

এসেছিল যেমন করে

করোনার সে কাল

তারও আগে বাসন্তিরা

পরেছিল জাল।”

তিনি চলে গেছেন কিন্তু আমাদের হাতে দিয়ে গেছেন “অনিবার্য বিপ্লবের ইশতেহার”।  তিনি বলেছেন,

“আমি আমার জনগণকে আর একটি অনিবার্য

বিপ্লবের জন্য প্রস্তুতি নেয়ার কথা বলছি

যে বিল্পব সাধিত হলে মানুষের শরীর থেকে

খসে পড়ে শয়তানের লেবাস।”

আসাদ বিন হাফিজ তার “সফলতার জিয়নকাঠি” কবিতায়  কঠিন সত্য তুলে ধরেছেন । তিনি লিখেছেন,

আমিতো নিজেকেই বিশ্বাস করতে পারি না, তোমাকে কি করে বিশ্বাস করি?

মানুষতো যে কোন সময় ইউটার্ন নিতে পারে, ওমরের (রা) মতো।

আজাজিলের দাস হয়ে যেতে পারে, আল্লাহর কোন খাঁটি দয়াদ্র কুসুম।

আবদুল্লা বিন উবাই পিঠটান দিতে পারে জেহাদের ময়দান থেকে।

সামান্য লোভের মূলার জন্য তুমি যদি আল্লাহর রজ্জু খুলে ফেলতে পারো, তবে বলো,

তোমাকে কি বিশ্বাস করবে কোন নিমগ্ন মৌমাছি?

সিরাতুল মোস্তাকিমের পথ ছেড়ে কত মানুষ ঘুরে বেড়ায় পথহীন পথে।

বিশ্বাসতো নিঃশ্বাসেরও নাই।

জীবনকে সার্থক করতে চাও?

সফলতার পথে চলতে চাও তুমি?

তবে আঁকড়ে ধরো কোরআন।

যে কোনদিন কাউকে ভুল পথে যেতে বলে না।

যে কারো সাথে প্রতারণা করে না।

তার কাছেই আছে সফলতার জিয়নকাঠি।

আর কোথাও তুমি এ অমূল্যধন খুঁজে পাবে না।

দুই দিন আগে তার ফেসবুকে পোস্ট দেয়া কবিতা “সবাই একটু খাটো” তে  সবাইকে আহবান জানান এই সূরে,

“বাঁচতে হলে জগতবাসী

হেরার পথে হাঁটো

সুন্দর সমাজ গড়ার জন্য

সবাই একটু খাটো।”

আসুন কবির ডাকে সাড়া দিয়ে নিজেকে ও সমাজকে বাঁচাতে আমরা একটু খাটি । তার দেখানো সফলতার জিয়নকাঠি হাতে নিয়ে চলি এমন পথে যে পথ নিয়ে গেছে জান্নাতের দিকে । আল্লাহ মরহুমকে জান্নাত দান করুন, তার সকল ভুল ত্রুটি ক্ষমা করুন, আমীন।

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

আরও পড়ুন